সাবিনাদের জন্য ৫০ লাখ টাকা পুরস্কার ঘোষণা বিসিবির

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ ১৩:০৮


নিজস্ব প্রতিবেদক ::
দেশে ফেরার আগেই সুখবর পেল সাফজয়ী বাংলাদেশ নারী ফুটবল দল। এরই মধ্যে সাবিনাদের জন্য ৫০ লাখ টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

নেপালে নতুন ইতিহাস গড়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। দেশের ফুটবলে ১৯ বছরের ট্রফি খরা ঘুচিয়ে প্রথমবার সাবিনারা জিতেছেন সাফের শিরোপা। ফুটবলে মেয়েদের এমন গৌরবময় অর্জনকে স্বীকৃতি জানাতে ইতোমধ্যে রাজসিক সংবর্ধনার ব্যবস্থা করেছে বাফুফে ও ক্রীড়া মন্ত্রণালয়। নিজ নিজ জেলায় ফুটবলারদের আর্থিক পুরস্কার দেয়ার ঘোষণা দিয়ে আসছেন জেলা প্রশাসকরা। এবার পুরো নারী ফুটবল দলকে আর্থিক পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে বিসিবি।

বুধবার (২১ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে জাতীয় নারী ফুটবল দলকে ৫০ লাখ টাকা পুরস্কারের ঘোষণা দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সাবিনাদের প্রশংসা করে তিনি বলেন, ‘অবিশ্বাস্য পারফরম্যান্স ও ঐতিহাসিক অর্জনে মেয়েদের ফুটবল দল পুরো জাতিকে গর্বিত করেছে। তাদের প্রচেষ্টার জন্য আমাদের সমাদর ও সমর্থনের নিদর্শন হিসেবে আমি বিসিবির পক্ষ থেকে পুরো দলের জন্য ৫০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করছি।’

তিনি যোগ করেন, ‘আমার কোনো সন্দেহ নেই যে সাফ বিজয় দেশের সব ক্রীড়াবিদ ও নারীদের দারুণভাবে অনুপ্রাণিত করবে এবং বিভিন্ন অঙ্গনে আন্তর্জাতিক সাফল্য অর্জনে উজ্জীবিত করবে ক্রীড়া দলগুলোকে।’

ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে নারীদের এমন অর্জনকে স্বীকৃতি দিয়ে পুরস্কার ঘোষণা করা হলেও, ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে এখনো পর্যন্ত কোনো আর্থিক পুরস্কার ঘোষণা করেননি সংস্থাটির সভাপতি কাজী সালাহউদ্দিন। তবে সামর্থ্য থাকলে তিনি প্রত্যেক ফুটবলারকে ২ কোটি টাকা করে দিতেন বলেও জানান।

গণমাধ্যমকে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) তিনি বলেছিলেন, ‘আমি তো চাই প্রত্যেককে ২ কোটি টাকা করে একবারে দিয়ে দিতে। আমার কাছে থাকলে আমি দিয়ে দিতাম। আমি চেষ্টা করতেছি টাকা আনতে। আনতে পারলে ওদেরকেই দেব। টাকা আনতে পারলে মেয়েদের দেব। কারণ মেয়েদের যত দেব, আমি তত পাব।‘

নেপালের কাঠমান্ডু থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে আজ বাংলাদেশ সময় বেলা সোয়া ১২টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যাত্রা শুরু করে বাংলাদেশ নারী ফুটবল দল। সবকিছু ঠিক থাকলে দুপুর ১টা ৫০ মিনিটে বাংলাদেশে পৌঁছানোর কথা সানজিদা-মারিয়াদের।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবার শিরোপা জেতে বাংলাদেশ।

এমএসি/আরএইচ