বঙ্গবন্ধুর পরিকল্পনা অনুযায়ী বর্তমান শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে - শিক্ষামন্ত্রী

রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫৬


মনিরুজ্জামান সবুজ, কেরানীগঞ্জ( ঢাকা)প্রতিনিধি.
শিক্ষা মন্ত্রী ডাঃ দিপু মনি বলেছেন,বঙ্গবন্ধুর পরিকল্পনা অনুযায়ী বর্তমান শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। উপনিবেশিক শিক্ষা কার্যক্রম পাল্টে ৭৫এ যে শিক্ষা কমিশন গঠন করা হয়েছিল সে অনুসারে বর্তমান শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর ফলে শিশুরা মুখস্ত বিদ্যা বাদ দিয়ে প্রকৃত শিক্ষা আহরন ও অতিদ্রুত জ্ঞান বিকাশে মেধাবী সমাজ গঠনে ভূমিকা রাখবে। তিনি নালন্দাই ছিল প্রকৃত মানুষ তিনি ছায়ানটের সংস্কৃতি সমন্বিত সাধারন শিক্ষা কার্যক্রম ন্যায় সারাদেশে নালন্দ শিক্ষা কার্যক্রম এগোতে হবে। তিনি আজ রবিবার বিকেলে কেরানীগঞ্জ মডেল থানা তারানগর ইউনিয়নের বড় মনোহরিয়া এলাকার (ছায়ানটের সংস্কৃতি -সমন্বিত সাধারণ শিক্ষা কার্যক্রম) নালন্দা উচ্চ বিদ্যালয় দ্বারোদঘাটন অপালা ভবন এর শুভ উদ্বোধন করেন মাননীয় শিক্ষা মন্ত্রী ডাঃ দিপু মনি এম.পি।
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ঢাকা ২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট কামরুল ইসলাম এম.পি বলেন সংস্কৃতি চর্চা নাই বলে শিশুদের সংস্কৃতি বিকাশ নেই। এ সংস্কৃতি নেই চর্চা আজকে ছেলে পেলেরা জঙ্গিবাদ ও মৌলবাদে
যাচ্ছে। কেরানীগঞ্জ এমন একটা প্রতিষ্ঠান করার মধ্যে দিয়ে আমরা এমন একটি বিদ্যালয় এর মাধ্যমে আমরা সামনে আগাতে পারব। কামরুল ইসলাম আরো বলেন,ছায়ানট একটি আদর্শ প্রতিষ্ঠান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ঢাকা ২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট কামরুল ইসলাম এম.পি, কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও দক্ষিণ কেরানীগঞ্জ আওয়ামীলীগের সভাপতি শাহীন আহমেদ, নালন্দা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শ্যামলী নাসরিন চৌধুরী, ছায়া নটের সাধারন সম্পাদক খাইরুল আনাম শাকিল।
এছাড়া উপস্থিত ছিলেন শিক্ষা অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শাহ মইনূল কাদের, সাবেক চীফ ইন্জিনিয়ার দেওয়ান মোঃ হানজেলা, নির্বাহী প্রকৌশলী আবুল হাশেম সরদার, জয়নুল আবেদীন, সহকারী প্রকৌশলী সরদার হারুন অর রশিদ, কেরানীগঞ্জ  মডেল থানা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইউসূফ আলী চৌধুরী সেলিম, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বিপ্লব,সহ সভাপতি শফিউল আজম খাঁন বারকু,যুগ্ন সাধারণ সম্পাদক মনির হোসেন,তারানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন ফারুক,ঢাকা জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক হাজী আবু সিদ্দিক, ঢাকা জেলা মহিলা যুবলীগের আহবায়ক রেশমা জামান, ইউনিয়ন আওয়ামিলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান খাঁন,স্থানীয় আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠন, সাংস্কৃতিকমনা ব্যক্তিবর্গ, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা ছাত্র/ছাত্রীরা এসময় উপস্থিত ছিলেন।
জানা যায়, নালন্দা উচ্চ বিদ্যালয় জায়গার জমি দান করেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক দ্বারোদঘাটন অপালা ফরহাদ নামে এক স্থানীয় বাসিন্দা তিনি ও ছায়ানটের সদস্য ছিলেন (ছায়ানটের সংস্কৃতি- সমন্বিত সাধারন শিক্ষা কার্যক্রম) শেখ রাসেল ডিজিটাল ল্যাব ( আইসিটি)বাস্তবায়ন প্রকল্প -২ প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর সহযোগিতায়
২০১৬ সালে ২ ফেব্রুয়ারীতে ভবন এর কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। বিশিষ্ট সংস্কৃতি ব্যক্তিত্ব ও কথা সাহিত্যিক হাসান আজিজুল হক প্রায় ৮ কোটি টাকা ব্যয়ে ৫৯২ স্কঃ মিটারের উপর গ্রাউন্ড ফ্লোরসহ ১ম,দ্বিতীয় তলা বিশিষ্ট ভবন নির্মিত হয়।

এমএসি/আরএইচ