প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদের দাফন সম্পন

শনিবার ১৪ মে ২০২২ ১০:৪৬


আন্তর্জাতিক ডেস্ক ::
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবু ধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানকে দাফন করা হয়েছে। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৩ বছর। তার মৃত্যুতে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে সংযুক্ত আরব আমিরাতে।

পরিবার ও সরকারের পক্ষ থেকে প্রার্থনার পর আল বাতিন কবরস্থানে  রাষ্ট্রীয়ভাবে সমাহিত করা হয় তাকে। ২০১৪ সালে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর জনসম্মুখে খুব বেশি দেখা যায়নি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানকে। এদিকে, প্রেসিডেন্টের মৃত্যুতে অপূরণীয় ক্ষতির কথা জানিয়ে শোক প্রকাশ করেছেন দেশটির ক্রাউন প্রিন্স শেখ মুহাম্মদ বিন জায়েদ। 

পশ্চিমা দেশগুলোর সঙ্গে উপসাগরীয় দেশগুলোর সম্পর্ক উন্নয়নসহ অঞ্চলটিকে রাজনীতি, পর্যটন ও বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ করে তুলতে ভূমিকা পালন করায় ক্রাউন প্রিন্সই দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। নতুন প্রেসিডেন্ট বেছে নিতে ৩০ দিনের মধ্যে বৈঠকে বসবেন আমিরাতের ৭ রাজ্যের শাসকরা।

সংবিধান অনুযায়ী, দেশটির ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। এদিকে, আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে শনিবার বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এসময় সকল সরকারি, আধাসরকারি, ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

এমএসি/আরএইচ