নওগায় মহানবীকে কটুক্তি করায় শিক্ষক গ্রেফতার

শুক্রবার ১৭ জুন ২০২২ ২১:০৫


অহিদুল ইসলাম, নওগাঁ প্রতিনিধিঃ ফেসবুকে কোরআন অবমাননা ও মহানবীকে নিয়ে কটুক্তি করে কবিতা লেখায় নওগাঁর রাণীনগর মহিলা (অনার্স) কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আব্দুর রউফ মিঞাকে গ্রেপ্তার করেছে পুলিশ।
বৃহষ্পতিবার সন্ধ্যায় নওগাঁ সদর উপজেলার কাঁঠালতলী এলাকায় নিজ বাস ভবন থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
কলেজ সূত্রে জানা যায়, গত তিনদিন আগে রাণীনগর মহিলা কলেজের সহকারী অধ্যাপক (বাংলা) আব্দুর রউফ মিঞা তার নিজের ফেসবুক আইডিতে কবিতা লেখার মাধ্যামে কোরআন অবমাননা ও রাসুল (সাঃ) কে নিয়ে কটুক্তি করে পোস্ট করেন। এরপর বিষয়টি জানাজানি হয়। বিষয়টি নিয়ে কলেজ কর্তৃপক্ষকে ওই সহকারী অধ্যাপকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বার বার বলা হয়। তারপরে কলেজ কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ না করায় বৃহস্পতিবার জোহরের নামাজের পর থেকে স্থানীয় আলেম-ওলামাসহ তৌহিদী জনতা বিচারের দাবিতে কলেজে অবস্থান নেয়। এরপর বিকেল ৩ টার দিকে কলেজের ওই সহকারী অধ্যাপককে শোকজ করা হয়। তারপর  স্থানীয় আলেম-ওলামাসহ তৌহিদী জনতা কলেজ প্রাঙ্গন ত্যাগ করেন। সন্ধ্যায় তাকে তার নিজ বাসভবন থেকে গ্রেপ্তার করে পুলিশ। 
রাণীনগর মহিলা (অনার্স) কলেজের অধ্যক্ষ মিরাজুল ইসলাম বলেন, কোরআন অবমাননা ও রাসুল (সাঃ) কে নিয়ে কটুক্তি করায় কলেজের সহকারী অধ্যাপক (বাংলা) আব্দুর রউফ মিঞাকে বৃহস্পতিবার শোকজ করা হয়। শোকজের কপি পাঠিয়ে দেওয়া হয়েছে। আর তিন কার্যদিবসের মধ্যে তাকে শোকজের জবাব দিতে বলা হয়েছে। এরমধ্যে তাকে পুলিশ গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করেছে বলে শুনেছি।
রাণীনগর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) সেলিম রেজা সহকারী অধ্যাপক আব্দুর রউফ মিঞার গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে ফেইসবুকে কটুক্তি করে পোস্ট দেওয়াকে কেন্দ্র করে তাকে গ্রেফতারের পর শুক্রবার জেল হাজতে পাঠানো হয়েছে। 
উল্লেখ্য যে, বছর দুয়েক আগে রাণীনগর মহিলা কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আব্দুর রউফ মিঞা স্বপরিবারে ইসলাম ধর্ম ত্যাগ করে খ্রিস্টান ধর্ম গ্রহণ করেছেন। তিনি খ্রিস্টান ধর্ম গ্রহণ করার পর থেকেই ইসলামকে অবমাননা করে বিভিন্ন কবিতা লিখে আসছিলেন।

এমএসি/আরএইচ