জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোকে লাল কার্ড প্রদর্শন

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪২


এস এম হাবিবুল হাসান :
সাতক্ষীরায় শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের উদ্যোগে বিশ্ব জলবায়ু কর্ম সপ্তাহ পালন করা হয়েছে। কর্ম সপ্তাহ উদযাপন উপলক্ষে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোকে লাল কার্ড প্রদর্শন, র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 
বুধবার (২১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯ টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত লাল কার্ড প্রদর্শনী ও নিউ মার্কেটের সামনে এক আলোচনা সভা আয়োজন করা হয়। 
বেসরকারি গবেষণা উন্নয়ন সংস্থা বারসিকের আয়োজনে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোকে লাল কার্ড প্রদর্শন কার্যক্রমে সভাপতিত্ব করেন শিক্ষাবিদ অধ্যাপক মো. আব্দুল হামিদ। 
বেসরকারি সংস্থা স্বদেশের নির্বাহী পরিচালক মাদব দত্তের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা নাগরিক কমিটির সদস্য সচিব এ্যাড. আবুল কালাম আজাদ, নারীনেত্রী লায়লা পারভীন সেঁজুতি 
এ্যাসিস্টান্ট কর্মসূচি কর্মকর্তা গাজী মাহিদা মিজান,শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সংগঠক এস এম হাবিবুল হাসান, যুব সংগঠক জাহাঙ্গীর আলম প্রমূখ।
বক্তারা বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি দায়ী ধনী দেশগুলো। বেশি  ক্ষতিগ্রস্ত দেশ বাংলাদেশ, আর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত উপকূলীয় জেলা সাতক্ষীরা।আদ্রতা বেড়ে যাওয়ার কারণে বরফ গুলে পানির ভাগ বেড়ে যাচ্ছে, সমুদ্র পৃষ্ঠ উচু হয়ে যাচ্ছে। নদীতে আর আগের মতো জোয়ারভাটা হয় না। জোয়ারের পানি বৃদ্ধি পাচ্ছে। সেই পানি লোকালয়ে প্রবেশ করছে। হচ্ছে জলাবদ্ধতা। অপরিকল্পিত নগরায়ন এর দায়ী বলে বক্তারা বলেন। তারা বলেন, আমাদেরকে সচেতন হতে হবে, বেশি বেশি করে গাছ লাগাতে হবে। তাহলে কার্বন নিঃসরনের হাত থেকে কিছুটা হলেও রক্ষা পাবে দেশ তথা বিশ্ব।

এমএসি/আরএইচ