শ্রীলঙ্কা- অস্ট্রেলিয়া সিরিজ

অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে এগিয়ে  শ্রীলঙ্কা

সোমবার ২০ জুন ২০২২ ১৩:১০


স্পোর্টস ডেস্ক ::
পাথুম নিশাঙ্কার প্রথম সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে ছয় উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। কলম্বোতে ২৯২ রানের লক্ষ্য তাড়া করে জিতেছে দাসুন শানাকার দল। এই জয়ে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

বড় লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই দেখেশুনে খেলে শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে তারা তোলে ৪২ রান। নিরোশান ডিকওয়েলা ২৬ বলে ২৫ রান করে গ্লেন ম্যাক্সওয়েলের বলে বোল্ড হন।

এরপর কুশল মেন্ডিসকে সঙ্গে নিয়ে জয়ের ভিত গড়ে দেন আরেক ওপেনার নিশাঙ্কা। কুশল মাঠ থেকে অবসরে যাওয়ার আগে ১৭০ রানের জুটি গড়েন তারা। ব্যক্তিগত ৮৭ রানে থাকার সময় পায়ে ক্র্যাম্প করায় মেন্ডিস দুজনের কাঁধে ভর করে মাঠ ছাড়েন।

কুশলের সেঞ্চুরি ভাগ্য এ দিন না থাকলেও ১২৩ বলে কাঙ্খিত সেঞ্চুরির দেখা পান নিশাঙ্কা। লক্ষ্য তাড়ায় কুশল মাঠ ছাড়ার পর নিশাঙ্কাকে সাময়িক সঙ্গ দেন ধনঞ্জয়া ডি সিলভা। তার ব্যাটে আসে ১৭ বলে ২৫ রান।

দলের রান যখন লক্ষ্যের খুব কাছে (২৮৪) তখন ঝাই রিচার্ডসনের একই ওভারে বিদায় নেন নিশাঙ্কা এবং শানাকা। ১৪৭ বলে ১১টি চার ও দুটি ছক্কায় ১৩৭ রান করেন নিশাঙ্কা। শানাকা রানের খাতাই খুলতে পারেননি। ১২ বলে ১৩ রান করে শ্রীলঙ্কাকে জয়ের বন্দরে পৌঁছে দেন চারিথ আসালঙ্কা।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ছয় উইকেটে ২৯১ রান করে অস্ট্রেলিয়া। দলটির হয়ে সর্বোচ্চ ৭০ রানের অপরাজিত এক ইনিংস খেলেন ট্রাভিস হেড। ৬২ রান করেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

এ ছাড়া অ্যালেক্স ক্যারির ব্যাটে আসে ৪৯ রানের একটি ইনিংস। শ্রীলঙ্কার হয়ে ৪৯ রান খরচায় তিন উইকেট নেন জেফরি ভ্যানডারসে।

সংক্ষিপ্ত স্কোর-

অস্ট্রেলিয়া- ২৯১/৬ (৫০ ওভার) (হেড ৭০*, ফিঞ্চ ৬২, ক্যারি ৪৯; ভ্যানডারসে ৩/৪৯)।
শ্রীলঙ্কা- ২৯২/৪ (৪৮.৩ ওভার) (নিশাঙ্কা ১৩৭, কুশল ৮৭; রিচার্ডসন ২/৩৯)।

এমএসি/আরএইচ